বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

বাংলাদেশ ব্যাংকের সংক্ষিপ্ত ইতিহাস:
বাংলাদেশ ব্যাংক হচ্ছে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক। এটি বাংলাদেশ ব্যাংক অধ্যাদেশ, ১৯৭২ এর মাধ্যমে ডিসেম্বর ১৬, ১৯৭১ সালে প্রতিষ্ঠা লাভ করে। এর কার্য নির্বাহী প্রধান ‘গভর্নর’ হিসাবে আখ্যায়িত। বাংলাদেশ ব্যাংক একটি রেগুলেটরি সংস্থা এবং কার্যতঃ ‘ব্যাংকসমূহের ব্যাংক’।রাষ্ট্রের পক্ষে এটি দেশের ব্যাংকিং খাতকে নিয়ন্ত্রণ করে থাকে। দেশের মুদ্রানীতি বাংলাদেশ ব্যাংক কর্তৃক নিরূপিত হয়। এটি দেশের বৈদেশিক মুদ্রার তহবিল সংরক্ষণ করে থাকে। এছাড়া এটি বৈদেশিক মুদ্রার বিপরীতে বাংলাদেশী টাকার বিনিময় হার নির্ধারণ করে। ১ টাকা, ২ টাকা এবং ৫ টাকার কাগুজে নোট ব্যতীত সকল কাগুজে নোট মুদ্রণ এবং বাজারে প্রবর্তন এই ব্যাংকের অন্যতম দায়িত্ব। এছাড়া এটি সরকারের কোষাগারের দায়িত্বও পালন করে থাকে।১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বিজয়ের পর বাংলাদেশ সরকার ঢাকায় অবস্থিত স্টেট ব্যাংক অফ পাকিস্তানের ঢাকা শাখাকে বাংলাদেশ ব্যাংক নাম দিয়ে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক হিসেবে প্রতিষ্ঠা করে। বাংলাদেশ ব্যাংক আধ্যাদেশ ১৯৭২ পাশ হওয়ার পর বাংলাদেশ ব্যাংক ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর থেকে কার্যকর বলে ঘোষনা করা হয়।১৯৭১ সালে মুজিব সরকার সমাজতান্ত্রিক ব্যাবস্থার আদলে অর্থনীতিকে গড়ে তোলার লক্ষে এবং যুদ্ধ-বিদ্ধস্ত দেশের উন্নয়নার্থে পর্যাপ্ত তহবিল সরবরাহের উদ্দেশ্যে সকল ব্যাংককে জাতীয়করন করার সিদ্ধান্ত গ্রহণ করে।

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি

১।পদের নাম: অফিসার (জেনারেল)(পদসংখ্যা: ২০০টি।)শিক্ষাগত যোগ্যতা: যে কোন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা ৪ বছর মেয়াদী স্নাতক ডিগ্রি।
[আবেদনের শেষ সময়: ১৬ মে ২০১৯ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে।]
[বয়স: ১৭ এপ্রিল ২০১৯ তারিখে সর্বোচ্চ ৩০ বছর। মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ৩২ বছর]
২।পদের নাম: সহকারী প্রোগ্রামার(পদসংখ্যা: ২২টি।)শিক্ষাগত যোগ্যতা: কম্পিউটার সায়েন্স/কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং/ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রোনিক্স ইঞ্জিনিয়ারিং/ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক বা সমমানের ডিগ্রি।বেতন: ৩৫,৫০০-৬৭,০১০ টাকা।
[আবেদনের শেষ সময়: ০৫ মে ২০১৯ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে।]
[বয়স: ১০ এপ্রিল ২০১৯ তারিখে সর্বোচ্চ ৩০ বছর। মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ৩২ বছর]
৩।পদের নাম: ফার্মাসিস্ট(পদ সংখ্যা: ১১টি)(বেতন স্কেল: ১২,০০০-৩০,২৩০/=টাকা।)
শিক্ষাগতযোগ্যতা: এসএসসি/ সমমান পাস। ফার্মেসি কাউন্সিল অব বাংলাদেশ-এর রেজিস্ট্রেশনসহ তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন ফার্মেসি। শিক্ষা ক্ষেত্রে তৃতীয় বিভাগ/ শ্রেণি/জিপিএ গ্রহণযোগ্য নয়।
৪।বাংলাদেশ  ব্যাংক। ২০০ অফিসার (জেনারেল) পদে নিয়োগের লক্ষ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। ব্যাংকে চাকরি করতে আগ্রহী আবেদন করতে পারেন এই পদে।
আবেদনের যোগ্যতা:আবেদন করতে চাইলে প্রার্থীকে যেকোনো বিষয়ে চার বছর মেয়াদি অনার্স বা মাস্টার্স পাস হতে হবে। যেকোনো একটি পরীক্ষায় প্রথম শ্রেণি থাকতে হবে এবং কোনো পরীক্ষায় তৃতীয় শ্রেণি গ্রহণযোগ্য নয়।
বয়সসীমা:
প্রার্থীকে ১৭ এপ্রিল ২০১৯ সালে বয়স ৩০ হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের বয়স সর্বোচ্চ ৩২ বছর।
আবেদনের নিয়ম:বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ঢুকে আবেদন করতে হবে। প্রার্থীকে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের (www.erecruitment.bb.org.bd) মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের ক্ষেত্রে কোনো টাকা-পয়সা লাগবে না।১৫ নভেম্বর ২০০৯ বা পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের সিভি ব্যাংকে রেজিস্ট্রেশন করা থাকলে পুনরায় নিবন্ধন করতে হবে না, সিভি আইডেন্টিফিকেশন নম্বর ও পাসওয়ার্ড ব্যবহার করে আবেদন করা যাবে। তবে নতুন আবেদনকারীদের আবেদনের আগে নিবন্ধন করতে হবে। প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম এসএসসি বা সমমানের সনদে যেভাবে লেখা আছে, অনলাইন ফরমে সেভাবে পূরণ করতে হবে। ফলাফলের ঘরে পরীক্ষা নিয়ন্ত্রকের প্রকাশিত পরীক্ষার ফলের তারিখ উল্লেখ করতে হবে। আপলোড করতে হবে ৬০০ বাই ৬০০ পিক্সেল ও সর্বোচ্চ ৮০ কিলোবাইটের ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল ও সর্বোচ্চ ৬০ কিলোবাইটের স্বাক্ষরের স্ক্যান কপি।(আবেদনের শেষ তারিখ:১৬ মে ২০১৯ পর্যন্ত আবেদন করা যাবে।)

বাংলাদেশ ব্যাংকে আবেদন এর নিয়ম:

বাংলাদেশ ব্যাংকের ওয়েবাসইট ( www . erecruitment . bb . org . bd ) | এ Online Application Form পূরণের মাধ্যমে দরখাস্ত করতে হবে ।
১। O Level ও A Level পাশ হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বাের্ড হতে ইস্যুকৃত সমমান সার্টিফিকেট এবং বিদেশী বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রী প্রাপ্ত হলে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় / বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন । হতে ইসকত সমমান সার্টিফিকেট অনুযায়ী ডিগ্রী ও ফলাফলের তথ্য প্রদান করতে হবে ।
 ২। Online Application Form এ পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত পরীক্ষার ফলাফলের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে ।
 ৩।প্রার্থীদেরকে প্রাথমিকভাবে কোন কাগজপত্র প্রেরণ করতে হবে না । লিখিত পরীক্ষা গ্রহনের পর উত্তীর্ণ প্রার্থীদের নিকট থেকে আবেদনে উল্লিখিত তথ্যাদির সমর্থনে প্রয়ােজনীয় দলিলাদি আহ্বান করা হবে । দাখিলকৃত দলিলাদির সঠিকতা যাচাই সাপেক্ষে তাদেরকে মৌখিক পরীক্ষারজন্য ডাকা হবে।
৪।চাকুরীরত প্রার্থীগণ তাদের নিয়ােগকারী কর্তৃপক্ষের । পূর্বানুমােদনক্রমে আবেদন করতে পারবেন । লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে । তাদের স্ব স্ব নিয়ােগকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণ করতে হবে । নিয়ােগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারী সকল বিধি বিধান অনুসরণ করা হবে।

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

বাংলাদেশ ব্যাংক হচ্ছে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক। এটি বাংলাদেশ ব্যাংক অধ্যাদেশ, ১৯৭২ এর মাধ্যমে ডিসেম্বর ১৬, ১৯৭১ সালে প্রতিষ্ঠা লাভ করে। এর কার্য নির্বাহী প্রধান ‘গভর্নর’ … ব্যাংক হিসেবে প্রতিষ্ঠা করে। বাংলাদেশ ব্যাংক আধ্যাদেশ ১৯৭২ পাশ হওয়ার পর বাংলাদেশ ব্যাংক ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর থেকে কার্যকর বলে ঘোষনা করা হয়। Source: বাংলাদেশ ব্যাংক – উইকিপিডিয়া

পদ সংখ্যা ৫৪৭ জন

  • সোনালী ব্যাংকে 336 জন
  • বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক 62 জন
  • কর্মসংস্থান ব্যাংক 108জন
  • প্রবাসী কল্যাণ ব্যাংক 41জন

বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার ২০১৯

পদের নাম 

কর্মকর্তা সাধারণ, বেতন 16000-38640

শিক্ষাগত যোগ্যতা

যে কোন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদী স্নাতক তুমি কি স্কুল সার্টিফিকেট অথবা সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহের ন্যূনতম একটিতে প্রথম শ্রেণী থাকতে হবে গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারি নীতিমালা প্রযোজ্য হবে কোন পর্যায়ে তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য হবে না।

বাংলাদেশ ব্যাংক সার্কুলার ২০১৯

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ ২০১৯ প্রকাশ পেয়েছে।বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকবাংলাদেশ ব্যাংক ১৯৭১ সালে ১৬ ডিসেম্বর প্রতিষ্ঠা লাভ করে।

আবেদনের নিয়ম

আগ্রহী প্রার্থীদেরকে আগামী 20 ডিসেম্বর 2018 তারিখ পর্যন্ত শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রাপ্ত ফরম পূরণ এর মাধ্যমে দরখাস্ত করতে হবে। প্রার্থীদের কে প্রাথমিকভাবে কোন কাগজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষা গ্রহণের পর উত্তীর্ণ প্রার্থীদের নিকট থেকে আবেদনে উল্লিখিত তথ্যাদির সমর্থনে প্রয়োজনীয় দলিলাদি আহ্বান করা হবে। দাখিলকৃত দলিলাদির সঠিকতা যাচাই সাপেক্ষে তাদেরকে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। চাকরিরত প্রার্থীগণ তাদের নিয়োগকারী কর্তৃপক্ষের পূর্বানুমোদনক্রমে আবেদন করতে পারবেন। উঠতেন না হলে ক্রমিক নং আয়াতে উল্লেখিত শর্ত মোতাবেক দলিলাদি দাখিল এর সময় তারা তাদের স্ব-স্ব নিয়োগকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণ করতে হবে। নিয়োগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারি সকল বিধি বিধান অনুসরণ করা হবে। অনলাইন আবেদনের প্রার্থীগণকে ব্যাংকের ক্রমিক নির্ধারণ করতে হবে। বিবাহিত মহিলা প্রার্থীদের ক্ষেত্রে স্থায়ী ঠিকানা হিসেবে স্বামীর স্থায়ী ঠিকানা ব্যবহার করতে হবে।

সূত্র কালের কন্ঠ 28 শে নভেম্বর 2018 তারিখে প্রকাশিত।

বাংলা নিয়োগ বিজ্ঞপ্তি চাকরির সার্কুলার প্রকাশের একটি অন্যতম ওয়েবসাইট। বাংলাদেশে প্রকাশিত সকল সরকারি বেসরকারি চাকরির সার্কুলার বা নিয়োগ বিজ্ঞপ্তি এই ওয়েবসাইটে বাংলা ভাষায় প্রকাশ করা হয়। আমরা নতুন নতুন চাকরির সার্কুলার সংগ্রহ করে তা তাৎক্ষণিকভাবে প্রকাশের চেষ্টা করি।
Updated: June 14, 2019 — 3:10 pm