জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯ (ফরিদপুর ও খাগড়াছড়ি)

জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

জেলা প্রশাসক বাংলাদেশের জেলার প্রধান প্রশাসনিক ও রাজস্ব কর্মকর্তা।[১] তিনি একাধারে জেলা প্রশাসক, জেলা ম্যাজিস্ট্রেট(District Magistrate), জেলা কালেক্টর (District Collector)ও ডেপুটি কমিশনার(Deputy Commissioner)। ফলে তিনি একইসাথে আইনশৃঙ্খলা, ভূমিপ্রশাসন, দুর্যোগ ব্যবস্থাপনা, সমন্বয় এবং সাধারণ ও স্থানীয় নির্বাচনের ক্ষেত্রে সরকারের প্রতিনিধি হিসেবে কাজ করেন। জেলা প্রশাসক জেলাতে মন্ত্রিপরিষদ বিভাগের প্রতিনিধি। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানমতে বাংলাদেশ মন্ত্রিপরিষদ শাসিত সরকার হওয়ায় জেলা প্রশাসকগণ জেলাতে জাতীয় সরকারের প্রতিনিধি।তিনি ঐ জেলার সবকিছুর জন্য জাতীয় সরকারের নিকট জবাব্দিহি করেন। তিনি সরাসরি সরকার প্রধান ও রাষ্ট্রপ্রধানের সাথে যোগাযোগকারী ক্ষমতাপ্রাপ্ত জেলার একমাত্র কর্মকর্তা। জেলা প্রশাসক মন্ত্রিপরিষদ বিভাগের অধীন মন্ত্রিপরিষদ সচিব ও বিভাগীয় কমিশনারের নির্দেশ ও তত্ত্বাবধানে কাজ করেন। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রশাসন ক্যাডারের জেষ্ঠ পর্যায়ের সদস্য ও সরকারের একজন গুরুত্বপূর্ণ আমলা। বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডার হতে পদোন্নতিপ্রাপ্ত সরকারের উপসচিবগণের মধ্য হতে জেলা প্রশাসক নিয়োগ করা হয়। Warrant of Precedence, 1986 অনুসারে উপসচিব এর পদমর্যাদার ক্রম ২৫ হলেও জেলা প্রশাসকের পদমর্যাদার ক্রম ২৪।

জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর স্থানীয় রকার বিভাগ থেকে এই চাকরির খবর প্রকাশ পায় যা চাকরি প্রত্যাশিদের জন্য বরাবরই সু খবর নিয়ে আসে লক্ষ্য বেকারদের জন্য।জনপ্রশাসন মন্ত্রণালয়ের উদ্বৃত্ত কর্মচারী অধিশাখার ( 1 ) ০৯ / ০৪ / ২০১৯ খ্রি . তারিখের ০৫ . ০০ . ০০০০ . ১৬৬ . ১১ . ০০৯ . ১৬ – ২৯০ নং ( ২ ) | ২৪ / ০৪ / ২০১৯ খ্রি . তারিখের ০৫ . ০০ . ০০০০ . ১৬৬ . ১১ . ০০৯ . ১৬ – ৩০০ নং এবং ভূমি মন্ত্রণালয়ের অধিশাখা – ২ ( মাঠ প্রশাসন ) এর ২৩ / ০৪ / ২০১৯ খ্রি . তারিখের ৩১ . ০০ . ০০০০ . ০৪৬ . ১১ . ১৪১ . ১২ . ২৭১ নং স্মারকের পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসকের কার্যালয় , ফরিদপুর – এর অধীনস্থ সাধারণ প্রশাসনের নিয়ন্ত্রণাধীন ( জেলা প্রশাসকের কার্যালয় , উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় , সার্কিট হাউস ) এবং রাজস্ব প্রশাসনের নিয়ন্ত্রণাধীন ( উপজেলা ভূমি অফিস ) নিম্নবর্ণিত শূন্য পদসমূহ পূরণের লক্ষ্যে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে জনবল নিয়ােগের নিমিত্ত ফরিদপুর জেলার স্থায়ী বাসিন্দাদের নিকট হতে বর্ণিত শর্তে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রবর্তিত নির্ধারিত চাকরির আবেদনের মডেল ফরমে / নির্ধারিত ফরমে দরখাস্ত | আহ্বান করা যাচ্ছে ।

ফরিদপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

ফরিদপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

১।পদের নাম : নিরাপত্তা প্রহরী
পদের সংখ্যা : ০১
শিক্ষাগত যোগ্যতা : ন্যূনতম ৮ম শ্রেণি পাস
বয়স : ১৮-৩০ বছর, মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে ৩২ বছর
বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০ টাকা
২।পদের নাম : পরিচ্ছান্নতা কর্মী
পদের সংখ্যা : ০১
শিক্ষাগত যোগ্যতা : ন্যূনতম ৮ম শ্রেণি পাস
বয়স : ১৮-৩০ বছর, মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে ৩২ বছর
বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০ টাকা
৩।পদের নাম : অফিস সহায়ক
পদের সংখ্যা : ১৫
শিক্ষাগত যোগ্যতা : ন্যূনতম ৮ম শ্রেণি পাস।
বয়স : ১৮-৩০ বছর, মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে ৩২ বছর
বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০ টাকা
৪।পদের নাম : অফিস সহায়ক
পদের সংখ্যা : ১৩
শিক্ষাগত যোগ্যতা : ন্যূনতম ৮ম শ্রেণি পাস
বয়স : ১৮-৩০ বছর, মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে ৩২ বছর
বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০ টাকা।

আবেদনের নিয়মও শর্তাবলি  :

১ । প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক ও ফরিদপুর জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে ।
০২ । জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রবর্তিত এক পাতার নির্ধারিত আবেদন ফরমটি http://www.faridpur.gov.bd/ ওয়েবসাইটে এবং এ । কার্যালয়ের নেজারত শাখায় পাওয়া যাবে ।
৩। আবেদন ফরম স্বহস্তে পূরণ করতে হবে । জেলা প্রশাসক ও সভাপতি , জেলা নির্বাচনী কমিটি , ফরিদপুর ব্রাবর আবেদনপত্র আগামী ১৯ / ০৫ / ২০১৯ খ্রি . তারিখ বিকাল ৫ . ০০ ঘটিকার মধ্যে ডাকযােগে পৌছাতে হবে । সরাসরি / কুরিয়ার সার্ভিসের মাধ্যমে কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না । বিবাহিত মহিলা প্রার্থীদের ক্ষেত্রে স্বামীর স্থায়ী ঠিকানা উল্লেখ করতে হবে ;
 ০৪ । আবেদনপত্রের সাথে নিম্নোক্ত কাগজপত্রাদি সংযুক্ত করতে হবে ;
 ক ) প্রার্থীর সাম্প্রতিক ৫x৫ সে . মি . সাইজের ০৩ ( তিন ) কপি রঙিন ছবি ( ১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত ) ।
খ ) প্রার্থীর শিক্ষাগত যােগ্যতার সকল সনদপত্রের সত্যায়িত কপি ।
গ) প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র ।
 ঘ ) পৌরসভার মেয়র / ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্রের মূলকপি ।
 ঙ ) জাতীয় পরিচয়পত্র অথবা পৌরসভা / ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রদত্ত জন্ম নিবন্ধন সনদপত্রের সত্যায়িত কপি ।
 চ ) মুক্তিযােদ্ধা / শহীদ মুক্তিযােদ্ধার পুত্র – কন্যা / পুত্র কন্যার পুত্র – কন্যা হিসেবে আবেদনকারী চাকুরী প্রার্থীকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের । মাননীয় মন্ত্রী / উপদেষ্টা কর্তৃক স্বাক্ষরিত ও বাংলাদেশ মুক্তিযােদ্ধা সংসদের উপদেষ্টা মাননীয় প্রধানমন্ত্রী প্রধান উপদেষ্টা কর্তৃক প্রতিস্বাক্ষরিত মূল সনদপত্র অথবা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব স্বাক্ষরিত এবং মাননীয় মন্ত্রী / উপদেষ্টা কর্তৃক প্রতিস্বাক্ষরিত । সাময়িক সনদপত্রের সত্যায়িত কপি । আবেদনকারী মুক্তিযােদ্ধা / শহীদ মুক্তিযােদ্ধার নাতি / নাতনী হলে আবেদনকারী যে মুক্তিযােদ্ধা শহীদ মুক্তিযােদ্ধার নাতি নাতনী এই মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক সনদপত্রের সত্যায়িত কপি ।
 ছ ) আনসার ও ভিডিপি প্রার্থীদের ক্ষেত্রে সর্বশেষ নীতিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদপত্রের সত্যায়িত কপি ।
 জ ) ক্ষুদ্র নৃ – গােষ্ঠী প্রার্থীর ক্ষেত্রে আবেদনপত্রের সাথে জেলা প্রশাসক কর্তৃক প্রদত্ত ক্ষুদ্র নৃ – গােষ্ঠী সনদপত্র দাখিল করতে হবে এবং শারীরিক প্রতিবন্ধী ও এতিমদের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক কর্তৃক প্রদত্ত সনদের সত্যায়িত কপি ।
 ঝ ) পরিচ্ছন্নতা কর্মী নিয়ােগের ক্ষেত্রে ‘ জাত হরিজন সনদ পৌরসভার মেয়র ইউপি চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত সনদের সত্যায়িত কপি ।
 ঞ ) ট্রেজারী চালানের মাধ্যমে ১ – ০৭৪২ – ০০০১ – ২০৩১ নং কোডে সােনালী ব্যাংকের যে কোন শাখায় পরীক্ষার ফি বাবদ ৫০ / ( পঞ্চাশ ) টাকা জমা প্রদান করে ট্রেজারী চালানের মূল কপি ( ১ম কপি ) আবেদনপত্রের সাথে দাখিল করতে হবে।
  ট ) খামের উপর মােটা অক্ষরে পদের নাম ও বিশেষ কোটা ( যদি থাকে ) এবং বাম পার্শ্বে আবেদনকারীর পূর্ণ নাম ও ঠিকানা স্পষ্ট । অক্ষরে লিখতে হবে । প্রবেশপত্র ইস্যুর সুবিধার্থে আবেদনপত্রের সাথে প্রার্থীর পূর্ণ নাম – ঠিকানা সম্বলিত ৬ / – ( ছয় ) টাকা মূল্যের ডাকটিকিট এবং ১০ ” x৪ ” সাইজের একটি ফেরত খাম সংযুক্ত করতে হবে।
৫ । মৌখিক পরীক্ষার সময় আবেদনপত্রে উল্লিখিত সকল সনদপত্রের মূলকপি উপস্থাপন করতে হবে।
৬।সত্যায়নের ক্ষেত্রে অবশ্যই ১ম শ্রেণির কর্মকর্তা হতে হবে এবং নাম – পদবীযুক্ত সিল ব্যবহার করতে হবে।
৭ । প্রার্থীর বয়স ১৯ / ০৫ / ২০১৯ খ্রি . তারিখে অবশ্যই ১৮ হতে ৩০ বছরের মধ্যে হতে হবে । মুক্তিযােদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীর ক্ষেত্রে সরকারি বিধি মােতাবেক সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযােগ্য । বয়সের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযােগ্য।
৮ । বিভাগীয় ( চাকুরিরত প্রার্থীর ক্ষেত্রে প্রযােজ্য ) প্রার্থীদেরকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে হবে । বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়স শিথিলযােগ্য হবে না এবং আবেদনপত্রের কোন অগ্রিম কপি গ্রহণযােগ্য হবে না ।
৯ । কোন তথ্য গােপন করে বা ভুল তথ্য প্রদান করে চাকুরিতে নিয়ােগপ্রাপ্ত হলে সংশ্লিষ্ট প্রার্থীর নিয়ােণাদেশ বাতিলসহ তার বিরুদ্ধে । কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে ।
 ১০ । সরকারি নীতিমালা মােতাবেক মুক্তিযােদ্ধার সন্তান / মহিলাআনসার – ভিডিপি / এতিম / ক্ষুদ্র নৃ – গােষ্ঠী শািরীরিক প্রতিবন্ধী প্রার্থীদের জন্য । কোটা সংক্রান্ত বিধি – বিধান অনুসরণ করা হবে
১১। অসম্পূর্ণ ক্রটিপূর্ণ ও বিলম্বে প্রাপ্ত আবেদনপত্রসমূহ বাতিল বলে গণ্য হবে ;।
১২ । নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদেরকে কোন প্রকার টিএ / ডিএ প্রদান করা হবে না ।
১৩ । কর্তৃপক্ষ কোন কারণ দর্শানাে ব্যতিরেকেই এ নিয়ােগ বিজ্ঞপ্তিতে বর্ণিত যে কোন শর্ত পরিবর্তন , সংযােজন , সংশােধন বা সম্পূর্ণ  করা হবে

খাগড়াছড়ি জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

খাগড়াছড়ি জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

আবেদনের সময়সীমাঃ ১৮,২০,৩০ জুন ২০১৯
পদসংখ্যাঃ২২  টি
জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর স্থানীয় রকার বিভাগ থেকে এই চাকরির খবর প্রকাশ পায় যা চাকরি প্রত্যাশিদের জন্য বরাবরই সু খবর নিয়ে আসে লক্ষ্য বেকারদের জন্য।স্থানীয় সরকার , পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এর স্থানীয় সরকার বিভাগ , ঢাকা এর ইউপি – ২ শাখার গত ০৫ – ০৫ – ২০১৯ খ্রি . তারিখের ৪৬ . ০১৭ . ০১১ . ০০ . ০০ . ০০১ . ২০১১ ( অংশ – ১ ) – ১৩৩ নং স্মারকের ছাড়পত্র এবং ইউনিয়ন পরিষদ ( পরিষদের কর্মকর্তা ও কর্মচারী নিয়ােগ ও চাকুরির শর্তাবলী ) বিধিমালা ২০১১ ” ( সংশােধনী ) এর বিধিমতে খাগড়াছড়ি পার্বত্য জেলার ০২ ( দুই ) টি ইউনিয়ন পরিষদ সচিব পদে অস্থায়ী ভিত্তিতে খাগড়াছড়ি পার্বত্য জেলার স্থায়ী বাসিন্দাদের নিকট হতে নিম্নেবর্ণিত শর্তসাপেক্ষে স্বহস্তে লিখিত আবেদন আহবান করা যাচ্ছে ।
 পদের নামঃসচিব  ইউনিয়নপরিষদ
পদের সংখ্যাঃ০২টি
 বেতন স্কেলঃজাতীয় বেতন স্কেল ২০১৫ এর গ্রেড – ১৪ স্কেল-১০,২০০-২৪-৬৮০/=
শিক্ষাগত যােগ্যতাঃকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় বিভাগ অথবা সমমানের জিপিএ – তে স্নাতক অথবা সমমানের ডিগ্রী ।

আবেদনের নিয়মঃ

১ । প্রার্থীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক ও খাগড়াছড়ি পার্বত্য জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে ।
০২ । প্রার্থীর বয়স ২০ – ০৬ – ২০১৯ খ্রি . তারিখে ১৮ হতে ৩০ বছরের মধ্যে হতে হবে ( তবে মুক্তিযােদ্ধা / শহীদ মুক্তিযােদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীর ক্ষেত্রে ৩২ বছর পর্যন্ত শিথিলযােগ্য হবে ।
৩।নিয়ােগের ক্ষেত্রে মুক্তিযােদ্ধা কোটা , উপজাতি কোটা , মহিলা কোটা , আনসার ও ভিডিপি কোটা এবং প্রতিবন্ধী কোটাসহ নির্ধারিত সকল কোটা সংরক্ষণ করা হবে ।
৪ । আগামী ২০ – ০৬ – ২০১৯ খ্রি . তারিখের মধ্যে অফিস চলাকালীন সময়ে জেলা প্রশাসক , খাগড়াছড়ি পার্বত্য জেলা বরাবর সরাসরি অথবা ডাকযােগে আবেদনপত্র পৌছাতে হবে ।
৫।অসম্পূর্ণ ত্রুটিযুক্ত স্বাক্ষর বিহীন ও বিলম্বে প্রাপ্ত আবেদন সরাসরি বাতিল বলে গণ্য হবে ।
৬ । আবেদনকারী কর্তৃক খামের উপর প্রার্থীর পদের নাম ও কোটার পদের নাম ও কোটার নাম ( যদি থাকে ) উল্লেখ করতে হবে ।
৭।কোন প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে । ০৭ । পরীক্ষার ফি বাবদ ৩০০ / – ( তিনশত ) টাকার ব্যাংক ড্রাফট / পে – অর্ডার ( অফেরতযােগ্য ) যে কোন তফসিলি ব্যাংক হতে জেলা প্রশাসক , খাগড়াছড়ি এর অনুকূলে জমা দিতে হবে ।
৮। প্রতিযােগিতামূলক পরীক্ষার মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে । এ জন্য কোন প্রকার টিএ / ডি . এ প্রদান করা হবে না ।
০৯ । আবেদন ফরম জেলা প্রশাসন খাগড়াছড়ি পার্বত্য জেলা ওয়েব সাইটে http://www.khagrachhari.gov.bd/ , জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েব সাইটে https://mopa.gov.bd/ অথবা জেলা প্রশাসকের কার্যালয় , খাগড়াছড়ি পার্বত্য জেলা এর স্থানীয় সরকার শাখা হতে সংগ্রহ করা যাবে ।
১০। আবেদনপত্রের সাথে সদ্য তােলা পাসপর্টে সাইজের ০৩ ( তিন ) কপি ছবি ( ১ম শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত ) সংযুক্ত করতে হবে ।
১১। ছবির পিছনে প্রার্থীকে অবশ্যই স্পষ্ট অক্ষরে নাম লিখতে হবে । কোন তথ্য গােপন করলে কিংবা তথ্যের স্বপক্ষে উপযুক্ত কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র দাখিলে ব্যর্থ হলে কিংবা কোন প্রতারণার আশ্রয় নিলে প্রার্থিতা বাতিল হবে ।
১২।চূড়ান্তভাবে বাছাইকৃত প্রার্থীর পুলিশ ভেরিফিকেশন এবং স্বাস্থ্য পরীক্ষায় কোন প্রকার বিরূপ তথ্য পাওয়া গেলে তিনি নিয়ােগ লাভে অযােগ্য বলে বিবেচিত হবেন ।
 ১৩ । প্রার্থীর নাম ঠিকানা উল্লেখপূর্বক ১০ / – ( দশ ) টাকা মূল্যমানের অব্যবহৃত ডাক টিকিটযুক্ত ৯ . ৫x ৪ . ৫ ইঞ্চি বিশিষ্ট একটি ফেরৎ খাম আবেদনের সাথে সংযুক্ত করতে হবে ।
১৪ । লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের সাক্ষাঙ্কার প্রদানকালে আবেদন ফরমে উল্লিখিত সকল তথ্যের অনুকূলে মূল সনদসমূহ দাখিল করতে হবে । ১৫ । নিয়ােগ বিজ্ঞপ্তি বাতিল বা এর কোন বিষয় সংশােধনের ক্ষমতা নিয়ােগকারী কর্তৃপক্ষ সংরক্ষণ করেন ।
Updated: June 20, 2019 — 4:26 am