ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯ বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স (ইংরেজি: Fire Service and Civil Defence) বাংলাদেশে সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ একটি সেবাধর্মী প্রতিষ্ঠান। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন এ প্রতিষ্ঠানটি ১৯৮২ সালে গতি, সেবা  ত্যাগের মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে কার্যক্রম আরম্ভ করে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। সর্বমোট ১৮৫ জনকে নিয়োগ দেওয়া হবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

স্থায়ী বাংলাদেশী নাগরিকরা বিভিন্ন পদের জন্য আবেদন করতে পারবেন।ড্রাইভার, ইঞ্জিন ড্রাইভার, মাস্টার ড্রাইভার, স্পিডবোট ড্রাইভার এবং পরিচ্ছন্নতাকর্মী।

পদের নামঃড্রাইভিং। শিক্ষাগত যােগ্যতা: কমপক্ষে ৮ম শ্রেণী পাস । ভারী যানবাহন চালনায় | | ( অবিবাহিত ) – ১৪৩ বৈধ ড্রাইভিং লাইসেন্সধারী ।

বেতনঃ ৯৭০০ – ২৩৪৯০ / –  শারীরিক যােগ্যতা : উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি ন্যুনতম । বুক : ৩২” | |ন্যূনতম  ওজন : ১১০ পাউন্ড নূন্যতম ।

পদের নামঃইঞ্জিন ড্রাইভার ( মেরিন ) – ২জন বেতনঃ ৯৭০০ – ২৩৪৯০ / -. মাষ্টার ড্রাইভার ( মেরিন ) – ২জন বেতনঃ ৯৭০০ – ২৩৪৯০ / স্পীডবােট ড্রাইভার – ২জন বেতনঃ ৯৭০০ – ২৩৪৯০ / –

পদের নামঃপরিচ্ছন্নতাকর্মী – ৩৬ জন বেতনঃ৮২৫০ – ২০০০০ /- শিক্ষাগত যোগ্যতাঃঅষ্টম শ্রেণী পাশ,   সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতা থাকতে হবে।

১ । আবেদনকারী নির্ধারিত ফরমে কম্পিউটার কম্পােজ করে প্রর্থী নিজ  হাতে স্বাক্ষরসহ আবেদনপত্র দাখিল করতে হবে । আবেদনপত্রের ফরম ও প্রবেশপত্রের নমুনা কপি বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স | অধিদপ্তরের ওয়েবসাইট http://www.fireservice.gov.bd/ পাওয়া যাবে ।

( ২ ) বয়স ১ / ০২ / ২০১৯খ্রি . তারিখে ১৮ – ৩০ বছর । মুক্তিযােদ্ধা কোটায় বীর মুক্তিযােদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত । শিথিলযােগ্য । কিন্তু মুক্তিযােদ্ধা সন্তানের সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযােগ্য নয় । বয়সের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযােগ্য নয় । ( বয়সের প্রমাণ হিসেবে জন্ম নিবন্ধন জাতীয় পরিচয়পত্রের সত্যায়ি ফটোকপি আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে ।

( ৩ ) পূরণ আবেদনপত্রের সাথে সম্প্রতি তােলা ৫সে মি x৫সে . মি , সাইজের ৪ কপি রঙিন ছবি এবং প্রবেশপত্রের সাথে ১ কপি রঙিন ছবি সত্যায়িত কমে | নিদিষ্ট স্থানে সংযুক্ত করতে হবে ।

( ৪ ) পরীক্ষার ফি বাবদ ক্রমিক নং ১ – ৪ পর্যন্ত প্রার্থীদের ১০০ / – টাকা ( অফেরতযােগ্য ) এবং ক্রমিক নং ৫ এর জন্য ৫০ / – টাকা ( অফেরতযােগ্য ) মহাপরিচালক , ফায়ার সার্ভিস ও সিিভল ডিফেন্স অধিদপ্তর , ঢাকা এর অনুকলে ১ – ৭৩৬১ – ০০০০ – ২০৩১ কে নম্বরে জমাকৃত ট্রেজারি চালানের ( বাংলাদেশ ব্যাংক সােনালী ব্যাংকে জমা করে ) মূলকপি ( পােস্টাল অর্ডার , ব্যাংক ড্রাফট বা পে – অর্ডার গ্রহণযােগ্য নয় ) এবং বৈধ ড্রাইভিং লাইসেন্স এর সত্যায়িত ফটোকপি আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে ।

( ৫ ) পূরণকৃত আবেদন ফরম ও প্রবেশপত্রের । কপি ( ছবিসহ ) , পরীক্ষার ফি বাবদ জমাকৃত ট্রেজারি চালানের মূলকপি , বৈধ ড্রাইভিং লাইসেন্স এর মূলকপি , ( ড্রাইভারদের ক্ষেত্রে ) এবং জাতীয় পরিচয়পত্রসহ ঢাকা , রাজশাহী , সিলেট ও চট্টগ্রাম বিভাগের প্রার্থীগণকে ৬ / ০৩ / ২০১৯ তারিখ সকাল ৮ . ০০ টায় এবং খুলনা , বরিশাল , রংপুর ও ময়মনসিংহ বিভাগের প্রার্থীগণকে ৭ / ৩ / ২০১৯ তারিখ সকাল ৮ . ০০ টায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মাঠ ( লােকেশন ম্যাপে প্রদর্শিত ) , পুর্বাচল , রূপগঞ্জ , নারায়নগঞ্জ ( কুড়িল বিশ্বরােড হতে আনুমানিক ৫ – ৭ কি : মি : পূর্ব দিকে , ৩০০ ফুট রাস্তা সংলগ্ন , নীলা মার্কেটের বিপরীতে ) উপস্থিত হতে হবে ।

( ৬ ) মৌখিক পরীক্ষার সময় আবেদন উল্লিখিত সকল তথ্য প্রমাণের জন্য সনদ বা প্রমাণ পত্রের মূলকপি ( সকল শিক্ষাগত যােগ্যতার সনদ , বয়স প্রমাণের জন্য জাতীয় পরিচয়ত্র / জন্ম নিবন্ধন সনদ , নাগরিকত্ব সনদ ও অবিবাহিত সনদ ( অবিবাহিত সনদ ড্রাইভার পদের প্রার্থীদের ক্ষেত্রে প্রযােজ্য ) , মুক্তিযােদ্ধা কোটার ক্ষেত্রে মুক্তিযােদ্ধার সাময়িক সনদ , গেজেট , মুক্তিবার্তা , মুক্তিযােদ্ধা সনদ , পৌর মেয়র / কমিশনার / ইউপি চেয়ারম্যান কর্তৃক প্রত্যয়নপত্র এবং বিশেষ কোটার প্রার্থীদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদপত্র প্রদর্শন করতে । হবে এবং গেজেটেড কর্মকর্তা কর্তৃক চারিত্রিক সনদসহ সকল সনদ বা প্রমাণপত্রের ১ সেট সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে । সত্যায়নের ক্ষেত্রে সত্যায়নকারী কর্মকর্তার নাম ও পদবি সম্বলিত সীল থাকতে হবে ।

( ৭ ) চাকুরিরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে । পরিচালক ( প্রশাঃ ও অর্থ ) , ও সভাপতি বিভাগীয় নিয়ােগ পদোন্নতি কমিটি ।

নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

Updated: June 20, 2019 — 6:07 am