বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড হল সরকারী সংস্থা যা বাংলাদেশের পৃষ্ঠতলের ভূগর্ভস্থ এবং নিরাপদ  পানি ব্যবস্থাপনার কাজ নিয়ণ্ত্রন করে থাকে  এবং   বাংলাদেশ জল উন্নয়ন বোর্ড হল সরকারী সংস্থাটি ঢাকায় অবস্থিত। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বাংলাদেশের একটি বিশেষায়িত সংস্থা। ১৯৫৪ এবং ১৯৫৫ সালের উপর্যপরি ভয়াবহ বন্যার পর বন্যার ক্ষয়ক্ষতি কমিয়ে খাদ্য উৎপাদন বাড়ানের লক্ষ্যে ১৯৫৭ সনে জাতিসংঘের অধীনে গঠিত। ক্রুগ মিশন এর সুপারিশক্রমে এতদঞ্চলের পানি সম্পদ ব্যবস্থাপনা ও উন্নয়নের লক্ষে ১৯৫৯ সনে পূর্ব পাকিস্তান পানি ও বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষ (ইপিওয়াপদা) গঠন করা হয়। বর্তমান বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ইপিওয়াপদা এর পানি উইং হিসেবে দেশের বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচ প্রকল্প বাস্তবায়ন করে কৃষি ও মৎস্য সম্পদের উৎপাদন বৃদ্ধির লক্ষে দেশের পানি সম্পদ ব্যবস্থাপনায় প্রধান সংস্থা হিসেবে কার্যক্রম আরম্ভ করে। স্বাধীনতার পর ১৯৭২ সনের মহামান্য রাষ্ট্রপতির আদেশ নং: ৫৯ মোতাবেক ইপিওয়াপদা এর পানি অংশ একই ম্যান্ডেন্ট নিয়ে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) সম্পূর্ণ স্বায়ত্বশাসিত সংস্থা হিসেবে আত্মপ্রকাশ করে। অত:পর সংস্কার ও পুনর্গঠনের ধারাবাহিকতায় জাতীয় পানি নীতি-১৯৯৯ ও জাতীয় পানি ব্যবস্থাপনা পরিকল্পনা-২০০৪ এর সাথে সামঞ্জস্য রেখে বাপাউবো আইন, ২০০০ প্রণয়ন করা হয়।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্মক্ষেত্রঃ

বর্তমানে পানি উন্নয়ন বোর্ডের প্রধানকে বলা হয় মহাপরিচালক। মহাপরিচালকের অধীনে ৫টি অতিরিক্ত মহাপরিচালকের দপ্তর রয়েছে। দপ্তরগুলো হলো প্রশাসন, অর্থ, পরিকল্পনা, পশ্চিম রিজিওন ও পূর্ব রিজিওন। মাঠ পর্যায়ের দাপ্তরিক কাজ মনিটরিং করার জন্য সমগ্র বাংলাদেশকে ৯টি জোনে ভাগ করা হয়েছে।
পূর্ব রিজিওনের অধীনে জোনগুলোর নাম:
১. কেন্দ্রীয় অঞ্চল – ঢাকা, ২. দক্ষিণ-পূর্বাঞ্চল – চট্টগ্রাম, ৩. পূর্বাঞ্চল – কুমিল্লা, ৪. উত্তর-পূর্বাঞ্চল – সিলেট এবং পশ্চিম রিজিওনের অধীনে জোনগুলোর নাম :
১. উত্তর-পশ্চিমাঞ্চল – রাজশাহী, ২. পশ্চিমাঞ্চল – ফরিদপুর, ৩. দক্ষিণ-পশ্চিমাঞ্চল – খুলনা, ৪. দক্ষিণাঞ্চল – বরিশাল, ৫. উত্তরাঞ্চল – রংপুর।
(প্রত্যেকটি জোনের অধীনে রয়েছে দুই বা ততোধিক সার্কেল অফিস।)
দক্ষিণ-পশ্চিমাঞ্চল জোনের অধীনে রয়েছে দুটি সার্কেল অফিস।
 ১।একটি খুলনা পওর সার্কেল অফিস, ২। যশোর পওর সার্কেল অফিস। দুটি সার্কেল অফিসই খুলনায় অবস্থিত।
। যশোর পওর সার্কেল অফিসের অধীনে রয়েছে ৩টি বিভাগীয় পওর দপ্তর।
 যশোর পওর বিভাগ, নড়াইল পওর বিভাগ ও খুলনা পওর বিভাগ-১। ৮।
 সমগ্র যশোর জেলার পানি সম্পদ ও নদ-নদীর অববাহিকা ও নাব্যতা পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য যশোর পওর  (পরিচালনা ও রক্ষণাবেক্ষণ) বিভাগের অধীনে রয়েছে  ৩টি উপ-বিভাগীয় প্রকৌশলীর দপ্তর বিদ্যমান।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড পদ ও বেতন এবং শিক্ষাগত  যোগ্যতা:

 ১ . সার্ভেয়ার( প্রকৌশল ) ১৩৭ জন বেতনঃ৯৭০০/= শিক্ষাগত  যোগ্যতা: বিজ্ঞান বিভাগে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ কোন স্বীকৃত প্রতিষ্ঠান  । অন্যূন সার্ভে ফাইনাল পাস । সার্ভে ফাইনাল  পাস অথবা ডিপ্লোমা ইন সার্ভেয়িং টেকনােলজি পাস। না থাকলে আবেদন করার প্রয়ােজন নেই ) ।
২ . উর্ধ্বতন হিসাবসহকারী -৩০ জন  বেতনঃ ৯৭০০- ২৩৪৯০/= শিক্ষাগত  যোগ্যতা: হিসাব বিজ্ঞানসহ বাণিজ্য বিষয়ে অন্যন দ্বিতীয়  শ্রেণীর স্নাতক বা সমমানের ডিগ্রী এবং এমএস  – ওয়ার্ড ও এক্সেলসহ কম্পিউটার চালনোর অভিজ্ঞতা ।
 ৩ হিসাব করণিক – ৪৬  জন বেতনঃ ৯৩০০-২২৪৯০/=   শিক্ষাগত  যোগ্যতা: বাণিজ্য বিভাগে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং এমএস ওয়ার্ড ও | এক্সেলসহ কম্পিউটার চালনার অভিজ্ঞতা।
নির্দেশনাবলি:
১।শারিরিক যোগ্যতা:১৮-৩০ বছর।তবে মুক্তিযোদ্ধার সন্তান এবং শারিরিক প্রতিবন্ধী   কোটার প্রর্থীদের ক্ষেত্রে উচ্চ বয়সসীমা ৩২ বছর।
২। আগ্রহী প্রার্থীদের কেবলমাত্র অনলাইন এ আবেদন ফরম পূরণ এবং দাখিল করতে হবে । অনলাইন এর মাধ্যমেই । পরীক্ষার ফি বাবদ অফেরতযােগ্য ( সার্ভিস চার্জ কর্তনের পর ) নীট ৬০০ / টাকা পেমেন্ট করতে হবে । পেমেন্ট এর ক্ষেত্রে নির্ধারিত সার্ভিস চার্জসহ সদয় টাকা একত্রে পেমেন্ট করতে হবে ।
 ৩।  অনলাইন এ আবেদনপত্র দাখিলের সময় । https://rms.bwdb.gov.bd/orms/  সকল তথ্য নির্ভুল ও সততার সাথে পূরণ করতে হবে । দাখিলকৃত সকল তথ্য সঠিক এবং সত্য হিসেবে বিবেচিত হবে ।

আবেদন এর  নির্দেশাবলীঃ

( ১ ) অনলাইন এ আবেদনপত্র দাখিল সংক্রান্ত : ১১ / ০৭ / ২০১৯ তারিখ বিকাল ৫ . ০০ ঘটিকা পর্যন্ত আবেদন দাখিল এবং পরীক্ষার ফি জমা দেয়া যাবে ।
( ২ ) লিখিত পরীক্ষা ও প্রবেশপত্রঃ প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের নির্বাচনী লিখিত পরীক্ষায় অবতীর্ণ হতে হবে । নির্ধারিত সময়ের পর প্রার্থী তার User ID & Password ব্যবহার করে ছবি , রােল নম্বর , পরীক্ষার স্থান ও তারিখ সম্বলিত লিখিত পরীক্ষার প্রবেশপত্র ডাউনলােড এবং প্রিন্ট করতে পারবেন ।
 ( ৩ ) লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা এবং প্রযােজ্য ক্ষেত্রে বিষয়ভিত্তিক ব্যবহারিক পরীক্ষায় অবতীর্ণ হতে হবে ।
( ৪ ) আবেদনের সময় অন – লাইনে কোন প্রমাণক ডকুমেন্ট দাখিল করতে হবে না লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের অর্থাৎ মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময় এসএসসি / সমমান , এইচএসসি / সমমান এবং স্নাতক বা স্নাতকোত্তর পরীক্ষা পাসের সনদপত্র – নম্বরপত্রসহ সকল শিক্ষাগত যােগ্যতার সনদপত্রের সত্যায়িত কপি , কম্পিউটার জ্ঞানের সমর্থনে সনদপত্রের সত্যায়িত কপি , জাতীয়তার সনদপত্রের মূল / সত্যায়িত কিপি , বিভিন্ন কোটা সংক্রান্ত সনদের অনুলিপুিসহ অন্যান্য ডকুমেন্ট এর । অনুলিপি জমা দিতে হবে এবং মূলকপি প্রদর্শন করতে হবে ।
 ( ৫ ) ] চাকরিরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে দাখিল করতে হবে । উহার । এক কপি মৌখিক পরীক্ষার সময় জমা দিতে হবে । বাংলা নিয়োগ বিজ্ঞপ্তি চাকরির সার্কুলার প্রকাশের একটি অন্যতম ওয়েবসাইট। বাংলাদেশে প্রকাশিত সকল সরকারি বেসরকারি চাকরির সার্কুলার বা নিয়োগ বিজ্ঞপ্তি এই ওয়েবসাইটে বাংলা ভাষায় প্রকাশ করা হয়। আমরা নতুন নতুন চাকরির সার্কুলার সংগ্রহ করে তা তাৎক্ষণিকভাবে প্রকাশের চেষ্টা করি।
Updated: June 19, 2019 — 2:15 am